মানুষের ভালোবাসার থেকে বড় অর্জন আর কিছু হতে পারে না

মানুষের ভালোবাসার থেকে বড় অর্জন আর কিছু হতে পারে না

তার নাম উঠলেই চোখের সামনে ভেসে আসে ফতুল্লার সেই ১৩৮ রানের মহাকাব্য। যেখানে ব্রেট লি, জেসন গিলেস্পি, স্টুয়ার্ট ক্লার্ক, শেন ওয়ার্ন ও স্টুয়ার্ট ম্যাকগিলদের নিয়ে সাজানো অস্ট্রেলিয়ার দুর্ধর্ষ বোলিংয়ের বিপক্ষে খেলেছিলেন অবিস্মরণীয় ইনিংস। 

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিকের সেঞ্চুরিও আছে তার নামের পাশে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতেও হাঁকিয়েছিলেন সেঞ্চুরি। ব্যাটসম্যান হিসেবে তার রয়েছে ছোট-বড় আরো অর্জন। 

২২ গজের সেই মুগ্ধতা ছড়ানো সেনাপতির যাত্রা আজ শেষ হলো। ক্রিকেটকে গুডবাই বললেন শাহরিয়ার নাফিস। শনিবার মিরপুর শের-ই-বাংলায় অবসরের ঘোষণা দেন জাতীয় দলের হয়ে ২৪ টেস্ট, ৭৫ ওয়ানডে এবং ১ টি-টোয়েন্টি খেলা নাফিস। তার নতুন ঠিকানা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । যেখানে ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজারের দায়িত্ব পালন করবেন।

রাইজিংবিডির মুখোমুখিতে নিজের অবসর নিয়ে খোলাখুলি কথা বলেন নাফিস,  

অবসরের সিদ্ধান্ত কখন নিলেন?

শাহরিয়ার নাফিস: সিদ্ধান্ত গতকাল নিয়েছি। বিসিবির সঙ্গে নিয়মিত কথা চলছিল। একটা ভালো উপলক্ষ্যের অপেক্ষায় ছিলাম। সেই ১৯৯৯ সাল থেকে ক্রিকেট খেলছি। ঘরোয়া ক্রিকেট খেলেছি, আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। নিজের মধ্যে একটা ইচ্ছে ছিল ভালো একটি মঞ্চে অবসর নেব। মিরপুরে একটি অনুষ্ঠানে সেই ঘোষণা দিলাম। সেখানে বোর্ড সভাপতি (নাজমুল হাসান পাপন) আছেন। পরিচালকরা আছেন, গণমাধ্যম কর্মীরা ও ক্রিকেট অঙ্গনের পরিচিত সব মুখ আছে। এর থেকে ভালো মঞ্চ তো আর হতে পারে না। এজন্য আজই অবসরের ঘোষণা দিলাম।

সিদ্ধান্ত নেওয়া কতটা কঠিন ছিল?

শাহরিয়ার নাফিস: সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল না। কারণ আমি বিশ্বাস করি প্রতিটি কাজের একটা শেষ আছে। এই মুহূর্তে আমি জাতীয় দলের বাইরে সেটাও চার-পাঁচ বছর হয়ে গেছে। জাতীয় দলে আর ফেরা হবে না। আবার করোনার কারণে ঘরোয়া ক্রিকেট এক বছর ধরে বন্ধ। আমি আমার ক্রিকেটীয় জীবন সামনে খুব একটা আর দেখছি না। এ সময়েই বিসিবি থেকে একটা প্রস্তাব আসে। যেহেতু আমি শুরু থেকেই বলেছি, আমি ক্রিকেট ক্যারিয়ার শেষে ক্রিকেটের সঙ্গেই থাকতে চাই, আমার কাছে বিসিবির প্রস্তাবটা আসায় আমাকে দ্বিতীয়বার ভাবতে হয়নি। বোর্ডের সঙ্গে কথা বলার পর আমার অবস্থান আরও শক্তিশালী হয়েছে।

ক্যারিয়ারের শুরু থেকেই পরিবারকে পাশে পেয়েছেন। অবসরের সিদ্ধান্ত নিয়ে পরিবরের সঙ্গে কী আলোচনা হয়েছিল?

শাহরিয়ার নাফিস: এই ব্যাপারটা নিয়ে আমার স্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। আমি পেশাদার ক্রিকেট খেলেছি ২২ বছর। এখন ক্রিকেট খেলে ক্যারিয়ার খুব একটা সামনে যাবে না। আমরা নিজেরা তাই চিন্তা করছিলাম কিভাবে বাংলাদেশ ক্রিকেটে আরও অবদান রাখা যায় ইতিবাচক কাজ করে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে যখন প্রস্তাব আসে তখন আমরা সম্মিলিত সিদ্ধান্ত নেই। আমার বড় ছেলেও বড় হয়েছে। ওর সঙ্গেও বিষয়গুলো নিয়ে কথা হয়েছে। আমার পরিবারের সবাই বিশ্বাস করে আমার বাংলাদেশ ক্রিকেটকে দেওয়ার অনেক কিছু আছে। গত ২২ বছরে বাংলাদেশ ক্রিকেট আমাকে যতটুকু দিয়েছে সেটায় যদি আমি সামান্য অবদান রাখতে পারি তাহলে অবশ্যই ভালো লাগবে। 

ক্রিকেটীয় জীবনের বড় পাওয়া?

শাহরিয়ার নাফিস: আমার ক্রিকেটীয় জীবনের সবচেয়ে বড় পাওয়া বাংলাদেশের মানুষের ভালোবাসা। যদি জাতীয় দলে আরো কিছু ম্যাচ খেলার সুযোগ হতো তাহলে পরিসংখ্যানে আরও কিছু অর্জন যুক্ত হতো। আবার আর্থিকভাবেও লাভবান হতাম। কিন্তু মানুষের যে ভালোবাসা, শ্রদ্ধা ও সম্মান পেয়েছি তা আমার সবচেয়ে বড় পাওয়া। এটাকে কোনো কিছুর সঙ্গে তুলনা করা যাবে না। 

মাঠের জীবনের বড় অর্জন?

শাহরিয়ার নাফিস: যদি ক্যারিয়ারের হাইলাইট নিয়ে বলতে হয়, একটা-দুইটা মুহূর্তের কথা বলা কঠিন। তবে যে চারটি বিষয় সব সময় আমাকে গর্বিত করবে সেগুলো হলো, 

১) প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক। বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক আমি ছিলাম। সেখানে দায়িত্ব পালন করে আমি ইতিহাসের অংশ হয়েছি। 

২) প্রথম বাংলাদেশি হিসেবে এক বছরে এক হাজার ওয়ানডে রান করা, এটা অনেকেই সামনে পারবে কিন্তু প্রথম কেউ হতে পারবে না। 

৩) অস্ট্রেলিয়ার বিপক্ষে ফতুল্লা টেস্টের শতক। এটা আমার ক্যারিয়ারের সবচেয়ে ভালো ইনিংস। 

৪) প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে শতক। যেটা বিপিএলে করেছিলাম। 

কোনো আক্ষেপ নিয়ে অবসরে যাচ্ছেন?

শাহরিয়ার নাফিস: একটু আগেই বললাম, জাতীয় দলে আরও কিছুদিন খেললে আমি আর্থিকভাবে লাভবান হতাম এবং আমার ক্যারিয়ারের পরিসংখ্যান আরও সমৃদ্ধ হতো। কিন্তু ক্রিকেট খেলে বাংলাদেশের মানুষের যে সহযোগিতা ও ভালোভাসা পেয়েছি তা দিয়ে কোনো কিছুর সঙ্গে তুলনা হয় না। আমি সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ। তিনি আমাকে যতটুকু ক্যারিয়ার দিয়েছে তাতে আমি খুব খুশি। আশা করছি ভবিষ্যতেও সহযোগিতা করতে পারব।

আপনি আরও পড়তে পারেন